• +8801819016342
  • dks.foundation1@gmail.com
  • রূপসা উপজেলা সদর, রূপসা, খুলনা
  • 10.00 AM - 5.00 PM
  • Saterday - Thursday
ফাউন্ডেশনের পরিচিতি

১।ফাউন্ডেশন বলিতেঃ- “ডাঃ খাঁন শফিকুল ইসলাম ফাউন্ডেশন” সংক্ষেপে(ডিকেএস)কে বুঝাইবে।ইংরেজীতে-DR.KHAN SHAFIKUL ISLAM(DKS)FOUNDATION ইহা একটি বেসরকারি,অলাভজনক,অরাজনৈতিক,স্বেচ্ছাসেবী মানবকল্যাণমূখী ও দাতব্য প্রতিষ্ঠান।এই ফাউন্ডেশনটি ২০১৫ খ্রিঃ হতে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে নিয়ে কাজ করছেন,খুলনা জেলার রূপসা ঊপজেলায়। সমগ্র বাংলাদেশ ব্যাপি কার্যক্রম পরিচালনার জন্য গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার,সোসাইটি রেজিষ্ট্রেশন এ্যাক্ট-১৮৬০ এর আইনে ২০২১ খ্রিঃ নিবন্ধন প্রাপ্ত হন। রেজিষ্ট্রেশন নাম্বার-KHS-502।
ফাউন্ডেশনের রেজিষ্টার্ড কার্যালয়-রূপসা উপজেলা সদর,রূপসা,খুলনা। তবে সাধারণ পরিষদের অনুমোদনক্রমে ফাউন্ডেশনের কার্যালয় পরিবর্তন করা যাবে।

কার্ম এলাকাঃ-সমগ্র বাংলাদেশ।

২।ফাউন্ডেশনের সদস্য হওয়ার নিয়মাবলী-

ক)সদস্য প্রার্থীকে অবশ্যই সৎ ও চরিত্রবান পুরূষ বা মহিলা হইতে হইবে।
খ) ফাউন্ডেশনের কল্যাণার্থে প্রয়োজনীয় সর্বপ্রকার কাজ করিতে বাধ্য থাকিতে হইবে।ফাউন্ডেশনের যাবতীয় আইনকানুন,নিয়ম-শৃঙ্খলা মানিয়া নিতে বাধ্য থাকিতে হইবে।
৩। সদস্যদের প্রকারভেদ ও অধিকারঃ-
এই ফাউন্ডেশনটির নিন্মবর্ণিত ৩ প্রকার সনস্য থাকিবে।
ক) সাধারণ সদস্য।
খ)আজীবন সদস্য।
গ)দাতা সদস্য।

ক) সাধারণ সদস্য-১৮ বছরের অধিক যে কোন পুরূষ/মহিলা ফাউন্ডেশনের নিয়ম কানুন মেনে ভর্তি
ফি ১০০/= টাকা এবং মাসিক চাঁদা বাবদ ১০০/= টাকা করে প্রদান করিবেন। উক্ত সদস্যের ভোটাধিকার থাকিবে। ফাউন্ডেশনটির কল্যাণার্থে যে কোন সৎ পরামর্শ ও কাজ করিতে পারিবেন।

খ) আজীবন সদস্য-যে কোন সৎ চরিত্রবান পুরূষ/মহিলা এককালীন ২০,০০০ (বিশ হাজার) টাকা বা সমপরিমাণে সম্পাদ প্রদান করিলে তাহাকে ফাউন্ডেশনটির আজীবন সদস্য পদ দেওয়া হইবে।উক্ত সদস্যের পদ লাভ সাধারণ ও কার্যকরী পরিষদের অনুমোদন সাপক্ষে। উক্ত সদস্যের ভোটাধিকার থাকিবে তবে,চেয়ারম্যান পদে প্রার্থী হতে পারবেনা এবং ফাউন্ডেশনটির কল্যাণার্থে যে কোন সৎ পরামর্শ ও কাজ করিতে পারিবেন।

গ) দাতা সদস্য-সৎ চরিত্রবান পুরূষ/মহিলা এককালীন ১০,০০০ (দশ হাজার) টাকা বা সমপরিমাণ সম্পাদ প্রদান করিলে তাহাকে দাতা সদস্য পদ দেওয়া হইবে। তবে উক্ত ব্যাপারে সাধারণ পরিষদের অনুমোদনক্রমে। উক্ত সদস্যের পদ লাভের তারিখ হইতে পদের মেয়াদকাল ৫ বৎসর বহাল থাকিবে। উক্ত সদস্যের ভোটাধিকার থাকিকে তবে কোন পদে প্রার্থী হতে পারবেনা এবং ফাউন্ডেশনটির কল্যাণার্থে পরামর্শ প্রদান করিতে পারিবেন।

৪।ফাউন্ডেশনটির সাংগঠনিক কাঠামোঃ
এই ফাউন্ডেশনটির ৩ টি পরিষদ থাকিবেঃ-
ক) সাধারণ পরিষদ
খ) কার্যকারী পরিষদ
গ) উপদেষ্ঠা পরিষদ

ক) সাধারণ পরিষদ-ফাউন্ডেশনের সকল সদস্যকে নিয়ে সাধারণ পরিষদ গঠিত হআবে। এ পরিষদের বৈঠক প্রতি বৎসর কমপক্ষে ১ (এক) বার অনুষ্ঠিত হইবে।এই পরিষদের বৈঠকে নির্বাচন পদ্ধতি,অডিট নিরিক্ষা,সাধারণ সম্পাদক/নির্বাহী পরিচালক এর উপস্থাপন ও অডিট ফার্ম নিয়োগসহ নতুন সদস্য নিয়োগ ও সদস্য পদ প্রত্যাহর,শাখা অফিস স্থাপন,রেজিঃ অফিস স্থান্তর ইত্যাদি অনুমোদিত হবে।

খ) সাধারণ পরিষদের সদস্য দ্বারা নির্বাচিত ৭ (সাত) জন সদস্য বিশিষ্ট এই ফাউন্ডেশনটির কার্যকরী পরিষদ গঠন হইবে। কার্যকারী পরিষদের কোন সদস্য ফাউন্ডেশন দ্বারা পরিচালিত কোন অঙ্গ প্রতিষ্ঠানে বেতন ভুক্ত কর্মচারী হিসাবে চাকুরী করিতে পারবেনা।তবে অবৈতানিক হিসাবে চাকুরী/কাজ করতে পারবেন।কার্যকারী পরিষদের চেয়ারম্যান পদটি প্রতিষ্ঠাতার জন্য বহালথাকবে তবে তিনি চাইলে যে কাউকে উক্ত পদে বসাতে পারবেন। কার্যকরী পরিষদের নির্বাচিত সদস্যদের কার্যকাল হিইবে ৫ বৎসর। নিন্মে বর্ণিত পদের সমন্বয়ে ফাউন্ডেশনটির কার্যকারী পরিষদ গঠিত হিইবে।
১.চেয়ারম্যান-১ জন
২.ভাইস-চেয়ারম্যান-১ জন
৩.নির্বাহী পরিচালক/সেক্রটারী/মহাসচিব-১ জন
৪.পরিচালক অর্থ/কোষাধ্যক্ষ-১ জন
৫।পরিচালক/নির্বাহী সদস্য-৩ জন

গ) উপদেষ্ঠা পরিষদ-এককালীন ভর্তি ফি ২০০/= (দুইশত)টাকা এবং মাসিক চাঁদা ২০০/= টাকা দিয়ে নির্ধারিত ভর্তি ফরমে অবেদন করিতে হইবে। মাসিক চাঁদার বিষয়টি সাধারণ পরিষদের শিদ্ধান্ত অনুযায়ী বাড়ানো/কমানো যাইবে। উপদেষ্ঠা পরিষদের সদস্যদের ভোটাধিকার থাকিবেনা । উক্ত ফাউন্ডেশনটির কল্যাণার্থে যে কোন প্রকার পরামর্শ প্রদান করিতে পারবেন।

ফেসবুকে আমরা
বাংলা BN English EN